Type Here to Get Search Results !

Education scholarship 2020

২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাবিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম ‘এডুহাইভ’ নিয়ে এসেছে ১৫ লাখ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তির সুযোগ। ছবি: লেখকদেশ ও জাতির উন্নয়নে গুণগত ও মানসম্মত শিক্ষা অর্জনে আমরা এগিয়ে যাচ্ছি প্রতিনিয়ত। আর তথ্যপ্রযুক্তির এই যুগে শিক্ষা অর্জনের প্রক্রিয়া এখন হাতের মুঠোয়। অন্য সব কাজের মতো এখন শিক্ষাবিষয়ক নানা কার্যক্রম চলছে অনলাইনেই। তেমনিভাবে অনলাইনে ঘরে বসেই বৃত্তি লাভের সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা।
বৃত্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে এডুহাইভের ওয়েবসাইট http://bit.ly/eduhive_scholars থেকে। প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছে ৩০ নভেম্বর থেকে। চলবে ১ জানুয়ারি ২০২০ পর্যন্ত।
২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাবিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম ‘এডুহাইভ’ নিয়ে এসেছে ১৫ লাখ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তির সুযোগ। আর দেশের যেকোনো প্রান্ত থেকে শিক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনে একটি প্রতিযোগিতায় অংশ নিয়ে জিতে নিতে পারেন এই বৃত্তি।
শিক্ষাবৃত্তিতে সারা দেশ থেকে মেধাতালিকায় সেরা ৩০ জন (বিজ্ঞান বিভাগে ১৫ এবং বাণিজ্য বিভাগে ১৫ জন) হবে জাতীয় পর্যায়ের বিজয়ী। জাতীয় পর্যায়ে বিজয়ীদের মধ্যে মেধাতালিকায় থাকা দুই বিভাগের প্রথম স্থান অধিকার করা প্রত্যেকে পাবে ৩৫ হাজার টাকার সমমূল্যের শিক্ষাবৃত্তি। একইভাবে মেধাতালিকায় দ্বিতীয় স্থানে থাকা দুজন ১৫ হাজার টাকার, তৃতীয় স্থানে থাকা দুজন ১১ হাজার টাকার এবং বাকিরা প্রত্যেকে ৭ হাজার টাকার সমমূল্যের শিক্ষাবৃত্তি পাবেন।
এডুহাইভের এ প্রতিযোগিতায় জেলা পর্যায়ে ৬৪ জেলার বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সেরা দুজন ছেলে ও দুজন মেয়েকে নির্বাচন করে মোট ২৫৬ জনকে বিজয়ী করা হবে। জেলার বিজয়ীরা প্রত্যেকে পাবেন পাঁচ হাজার টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি।
 এডুহাইভের এ উদ্যোগ নিয়ে প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নাজমুল হক জানান, ‘আমাদের কাজের মূল প্রচেষ্টা হলো শিক্ষার্থীরা যেন খুব সহজে শিক্ষাসেবাগুলো ঘরে বসেই পেতে পারেন। সে লক্ষ্যেই অনলাইন পরীক্ষার মাধ্যমে শিক্ষাবৃত্তির আয়োজন করেছি। শিক্ষার্থীরা তাঁদের নিজ নিজ অবস্থান থেকে ৪৫ মিনিটের একটি অনলাইন পরীক্ষায় অংশগ্রহণ করে এই শিক্ষাবৃত্তি অর্জন করে নিতে পারেন। আমরা আশা করি, বাংলাদেশের সর্বোচ্চসংখ্যক শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করবেন এবং এর মধ্য থেকে সেরাদের সেরারা এ শিক্ষাবৃত্তি অর্জন করবেন। এ ছাড়া মেধাবী কিন্তু অসচ্ছল পরিবারের শিক্ষার্থীদের জন্য এডুহাইভ বিশেষ বৃত্তির ব্যবস্থা করবে।
‘এডুহাইভ স্কলারস’ নামের এই শিক্ষাবৃত্তি পেতে হলে গুগল প্লেস্টোর থেকে এডুহাইভ অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর একজন শিক্ষার্থীকে একটি পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হতে হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, পদার্থ, রসায়ন ও গণিত এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, অ্যাকাউন্টিং ও ম্যানেজমেন্ট—এই চারটি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণ করা হবে।
উল্লেখ্য, ‘এডুহাইভ’ একটি অনলাইনভিত্তিক শিক্ষা প্ল্যাটফর্ম। ‘এডুহাইভ’ থেকে একজন শিক্ষার্থী দেশের যেকোনো প্রান্ত থেকে সব বিষয়ের পছন্দের শিক্ষকদের অথবা শিক্ষাসহায়ক প্রতিষ্ঠানের সহায়তা নিয়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারবেন

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Search This Blog