Type Here to Get Search Results !

ইনকাম ট্যাক্স সমস্যা ও সমাধান

ই-রিটার্ন বিষয়ক জিজ্ঞাসা ও উত্তরঃ 

মোবাইল ফোনে ই-রিটার্ন করা যাবে?
 উত্তর : ই-রিটার্নকে সহজ ও user-friendly করার জন্য অনেক features দেয়া আছে, যার অনেকগুলো মোবাইল ডিভাইসে পাওয়া যাবে না। তাই ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে ই-রিটার্ন করুন।

ই-রিটার্ন সিস্টেমে সাইন-ইন কীভাবে করবো?

উত্তর : ই-রিটার্ন সিস্টেমে সাইন-ইন করতে হলে টিআইএন এবং পাসওয়ার্ড লাগবে। পাসওয়ার্ড পাওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে হয়। রেজিস্ট্রেশনের সময় আপনি নিজের পাসওয়ার্ড নিজে ঠিক করে নিবেন। এরপর যে কোনো সময় আপনার টিআইএন এবং এই পাসওয়ার্ড ব্যবহার করে ই-রিটার্ন সিস্টেমে লগ-ইন করতে পারবেন।

রেজিস্ট্রেশন করতে কী লাগে?

উত্তর : ই-রিটার্ন সিস্টেমে রেজিস্ট্রেশন করতে টিআইএন এবং আপনার নিজের নামে নিবন্ধিত (biometrically verified) মোবাইল ফোন নম্বর লাগে।

টিআইএন খোলার সময় যে ফোন নম্বর দিয়েছিলাম তা এখন আর নেই। আমি রেজিস্ট্রেশন করতে পারবো?

উত্তর : পারবেন। টিআইএন খোলার সময় যে ফোন নম্বর দিয়েছিলেন তা গুরুত্বপূর্ণ না। আপনার নিজের নামে নিবন্ধিত (biometrically verified) যে কোনো মোবাইল ফোন দিয়ে রেজিস্ট্রেশন করুন।

পাসওয়ার্ড সেট করার কোনো নিয়ম আছে?

উত্তর : পাসওয়ার্ড কমপক্ষে আট character বিশিষ্ট হবে। এর মধ্যে কমপক্ষে একটি করে lower case, upper case, digit (0-9) এবং special character (@, #, %, &, ইত্যাদি) থাকতে হবে। ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করলে সিস্টেম আপনাকে গাইড করবে।

সাপোর্টিং কাগজ পত্র কোথায়, কীভাবে attach করতে হবে?

উত্তর : অনলাইন রিটার্ন দাখিলে কোনো কিছু attach করতে হবে না। আপনি দরকারি কাগজপত্র সাথে নিয়ে বসুন এবং প্রয়োজনীয় ফিল্ডগুলোতে নির্ভুলভাবে এন্ট্রি দিন। এতেই হবে। অনলাইনে রিটার্ন submit করার সাথে সাথে সিস্টেমে আপনার অ্যাসেসমেন্ট হয়ে যাবে এবং আপনি প্রাপ্তি স্বীকারপত্র পেয়ে যাবেন। ট্যাক্স সার্টিফিকেটও সাথে সাথে তৈরি হয়ে যাবে। বামপাশের Tax Records মেনুতে ক্লিক করে আপনি যে কোনো সময় প্রাপ্তি স্বীকারপত্র, ট্যাক্স সার্টিফিকেট ও রিটার্নের কপি প্রিন্ট নিতে পারবেন।

অনলাইনে রিটার্ন সাবমিট করার পর আবার কি সার্কেলে গিয়ে কাগজপত্র দাখিল করতে হবে?

উত্তর : না, হবে না। অনলাইনে রিটার্ন submit করার সাথে সাথেই আপনার অ্যাসেসমেন্ট সম্পন্ন হয়ে যাবে।

আমার উৎস কর এবং অগ্রীম কর দেয়া আছে। আমি কি ই-রিটার্ন সিস্টেম ব্যবহার করতে পারবো?

উত্তর : ই-রিটার্ন সিস্টেম ব্যবহার করে আপনার পেপার রিটার্ন তৈরি করে নিতে পারবেন। আপনার দেয়া তথ্যের উপর ভিত্তি করে ই-রিটার্ন সিস্টেম নির্ভুলভাবে আপনার রিটার্ন বানিয়ে দিবে, যা প্রিন্ট করে আপনি সার্কেলে জমা দিতে পারবেন। উৎস বা অগ্রীম করের অনলাইন ভেরিফিকেশনের জন্য অন্যান্য সিস্টেমের সাথে কানেক্টিভিটি (API) লাগে। API স্থাপনের কাজ চলমান আছে, যা শেষ হলে উৎস বা অগ্রীম কর প্রদানকারী করদাতাগণ অনলাইনে রিটার্ন submit করতে পারবেন।

অনলাইনে রিটার্ন সাবমিট করার সময় কোনো ট্যাক্স দিতে হলে আমি কি অনলাইন পেমেন্ট করতে পারবো?
উত্তর : হ্যাঁ, পারবেন। অনলাইন রিটার্ন সাবমিট করার সময় কোনো ট্যাক্স দিতে হলে ই-রিটার্ন সিস্টেম থেকেই অনলাইন পেমেন্ট করা যাবে।

এছাড়াও যেকোনো প্রশ্ন থাকলে অফিস চলাকালীন সময়ে নিচের নাম্বারে ফোন করুন। সার্ভিসের জন্য আমরা আপনার পাশে আছি 

For query or support: 09612 71 71 71

Post a Comment

1 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. It’s a great and useful piece of info. I’m happy that you just shared this useful info with us. Please stay informed like this. Thank you for sharing. Here’s another informative content on E Tin Registration , may find more details here.

    ReplyDelete

Search This Blog