১। যে মোবাইলে একবার রেজিষ্ট্রেশন করবেন সেই মোবাইল ছাড়া অন্য মোবাইলে ব্যাবহার করতে পারবেন না।অর্থাৎ ই ওয়ালেট শুধু একটা মোবাইলেই ব্যবহার করা যায় যা করা হয়েছে সিকিউরিটি পার্পাসে। অন্য মোবাইলে লগিন করার চেষ্টা করলে ইরর মেসেজ পাবেন।" This wallet is not binded with this device".
মোবাইল পরিবর্তন/মোবাইল রুট করলে This wallet is not binded with this device মেসেজ আসবে। এই ক্ষেত্রে আপনাকে আপনার একাউন্ট যে শাখায় সেই শাখায় গিয়ে নতুন মোবাইলটি আপডেট করে নিতে হবে।শাখায় গিয়ে সমস্যার কথা বলবেন এবং বলবেন আপনার Device update করে দিতে।
২। একই মোবাইল নাম্বার দুই একাউন্টে থাকলে শুধু একটা একাউন্ট ই-ওয়ালেট এ ব্যাবহার করতে পারবেন। তবে মোবাইল নাম্বার আলাদা হলে রেজিষ্ট্রেশন করা যাবে।
যদি এমন হয় যে আপনার একাউন্ট বন্ধ করে দিয়েছেন অথবা অন্য শাখায় ট্রান্সফার করেছেন অথবা আপনার দুইটা একাউন্টের আগেরটা বাদ দিয়ে নতুন একটা একাউন্ট ব্যবহার করবেন সেক্ষেত্রে নতুন একাউন্টটি যে শাখায় সেই শাখায় গিয়ে বলতে হবে আগের একাউন্টটি পরিবর্তন করে নতুন একাউন্ট এড করতে চাচ্ছেন।
৩। স্কিটো সিমে ভুলেও রিচার্জ করবেন না।এখনো এই সিমে রিচার্জ হয় না।। টাকা কেটে নিবে। রিচার্জ হবে না।ব্যাক পেতে সময় লাগে।
বিভিন্ন মোবাইল অপারেটর এর দেয়া অফার রিচার্জ যেমন ৩৯/৬৯/৭৯/৩০৯ এই টাইপ রিচার্জ এখন করা যাচ্ছে যা আগে করা যেতনা।সমস্যাটির সমাধান হয়েছে।
৪।পিন ভুল দেয়ার ফলে লক হলে শাখায় যোগাযোগ করে আবার একটিভ করে নিতে হবে।আর পিন নাম্বার ভুলে গেলে নতুন ভাবে রিসেট করতেও শাখায় যোগাযোগ করতে হবে।পরবর্তী কোন আপডেট এ পিন পরিবর্তন এর বিষয়টি গ্রাহকের নিকট দেয়া হতে পারে।
৫। BEFTN করলে অনেকসময় ২/৩ কার্যদিবস লেগে যায়।।
কয়েক মাধ্যম ঘুরে এরপর একাউন্টে জমা হয় যেখানে বাংলাদেশ ব্যাংক জড়িত।সব ঠিক থাকলে অবশ্যই যাবে, না গেলে আবার একাউন্টে ব্যাক আসবে।তবে নিশ্চিত হয়ে নিন, যে একাউন্টে টাকা পাঠাচ্ছেন সেই একাউন্টটি সচল আছে কিনা। সকাল ১১ টার মধ্যে করলে ঐ দিন ই টাকা যাবে।beftn করার সময় বাংলায় কিছু লিখবেন না। একাউন্ট সংখ্যা পুরা লিখবেন। কোন প্রকার হাইফেন, কমা, লেটার কিছুই দেয়া যাবে না।সরকারী বন্ধের দিন টাকা যাবে না।
বিঃদ্রঃ ইনওপারেটিভ একাউন্টে টাকা যায় না। যে একাউন্টে ১ বছর কোন লেনদেন হয় না সেই একাউন্ট বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী inoperative হয়ে যায়।এই একাউন্ট গুলাতে কিছু টাকা জমা দিয়ে অথবা চেক দিয়ে টাকা তুলে আগে সচল করে নিন। এরপর নিশ্চিত হয়ে beftn করুন।
"ফাস্ট টাইম BEFTN করার আগে কম টাকা যেমন ৫০/১০০/৫০০ পাঠিয়ে চেক করে দেখতে পারেন টাকাটা যায় কিনা। "
৬। একাউন্ট থেকে বিকাশ/ রকেট এ টাকা নিতে হলে beftn এ গিয়ে ব্যাংকের নাম> জেলা ঢাকা সাউথ >শাখা- বিকাশ হলে MFS Brac bank, রকেট হলে MFS DBBL দিয়ে অন্যান্য তথ্য দিয়ে সাবমিট করতে হবে।তাছাড়াও একাউন্ট টু বিকাশ এবং বিকাশ টু একাউন্ট টাকা ট্রান্সফার করতে বিকাশ এপ থেকে Add money ও Transfer money ইউজ করতে হবে।
বিঃদ্রঃ বিকাশে beftn এর মাধ্যমে ইদানিং টাকা যাচ্ছে না। তাই কেউ beftn এর করলে নিজ দায়িত্বে করবেন। রকেটে যাচ্ছে।
৭। রেজিষ্ট্রেশন করার সময়
Account not found
Nid mismatch with CBS
invalid sender account.
দেখালে বুঝতে হবে আপনার একাউন্ট এ মোবাইল/আইডি নাম্বার কোথাও মিসিং আছে। এ জন্য nid সহ শাখায় যোগাযোগ করলে সমাধান পাওয়া যাবে।
৮। সোনালী ব্যাংকের স্কিম এ এখন সরাসরি ই ওয়ালেট এর মাধ্যমে টাকা জমা দেয়া যাচ্ছে। এ জন্য আপনাকে ই ওয়ালেট এর Transaction এ ঢুকে DPS অপশন ব্যবহার করতে হবে। সেখানে আপনার স্কিম একাউন্ট নাম্বার দিবেন এবং আপনি কয়টা ইন্সটলমেন্ট দিবেন তা দিবেন(কততম ইন্সটলেন্ট তা না, কয়টা দিবেন সেটা)।যেমন আপনি যদি জুলাই মাসের ইনস্টলমেন্ট দেন তাহলে এখানে দিবেন ১(এক)। যদি অগ্রিম জুলাই এবং আগস্ট এর দেন তাহলে দিবেন ২(দুই)। এভাবে চাইলে ১/২ বছরের ইনস্টলমেন্টের টাকাও অগ্রিম দিতে পারবেন।
অন্য ব্যাংকের স্কিম এর ক্ষেত্রে beftn করে দেখতে পারেন। তবে ঐ শাখার সাথে প্রয়োজনে কথা বলে সিউর হয়ে নিতে পারেন যে তাদের স্কিম এর টাকা beftn এর মাধ্যমে দেয়া যাবে কিনা।
৯। অন্য ব্যাংকের ক্রেডিট কার্ডের টাকা beftn এর মাধ্যমে দিতে পারবেন। একাউন্ট নাম্বারের জায়গায় কার্ড নাম্বার দিতে হবে।সেই ব্যাংকের শাখায় ফোন দিয়ে জেনে নিবেন তারা তাদের ক্রেডিট কার্ডের টাকা তাদের শাখার মাধ্যমেই নেয় নাকি কাছের অন্য কোন শাখার মাধ্যমে জমা নেয়। beftn এ শাখার ঘরে সেই শাখা সিলেক্ট করতে হবে।
১০। BEFTN এ কোন চার্জ নেই। সোনালী ই ওয়ালেট এ সেন্ড মানিও কোন চার্জ নেই। সম্পুর্ন ফ্রি।
১১। ই-ওয়ালেট দিয়ে মোবাইল রিচার্জ ফেইল হয়ে টাকা কেটে নিলে support.ewallet@sonalibank.com.bd এ মেইল করলে দ্রুত সমাধান পাওয়া যাবে।
১২। ই ওয়ালেট রিকুয়েষ্ট দেয়ার সময় যদি NID/Mobile number mismatch বলে তাহলে বুঝে নিবেন যে একাউন্টে NID/Mobile আপডেট নাই।আগের NID এবং স্মার্ট আইডি রিলেটেড ঝামেলা আছে।অথবা যদি সিউর থাকেন যে একাউন্টে স্মার্ট আইডি বা আগের আইডি দেয়া আছে তবুও মিসম্যাচ বলতেছে তাহলে বুঝতে হবে NID এর আগে জন্মসাল এড করা আছে।
১৩। কোন কারনে যদি মিসম্যাচ না যায় তাহলে দ্রুত NID ফটোকপি নিয়ে শাখায় যোগাযোগ করুন।
১৪। এ সম্পর্কে বিস্তারিত ইউটিউব ভিডিও দেখতে পারবেন।