Type Here to Get Search Results !

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০২৩

বিশ্ববিদ্যালয়ে University Admission ভর্তির ক্ষেত্রে এইচএসসি HSC রেজাল্টের প্রভাব

👉আজ উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দিয়েছে। যারা জিপিএ-৫ পেয়েছেন তাঁদের অভিনন্দন জানাচ্ছি। জিপিএ-৫ পাওয়া মানেই কিন্তু বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া না। অনেক জিপিএ-৫ ধারীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পাসমার্ক তুলতে পারেনা। মূলত, ভালভাবে পড়াশোনা করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ভাল করলেই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ মিলবে। সুতরাং, ভাল রেজাল্ট করে খুশিতে বুদ না হয়ে ভালভাবে পড়াশোনা তালিয়ে যান। 

👉যারা জিপিএ-৫ পান নাই কিন্তু ৪-৪.৮৩ এর মধ্যে রেজাল্ট তাদের সবাইকে অভিনন্দন জানাই। পাশাপাশি এটাই বলি যে আপনাদের মন খারাপ করার কোন কারণ নেই। কারণ জিপিএ-৫ পায় নাই অথচ বিশ্ববিদ্যালয়ে ভাল সাব্জেক্টে পড়ে এ রকম উদাহরণ হাজার হাজার, লাখ লাখ। বরং বিশ্ববিদ্যালয়ে এই ক্যাটাগরির স্টুডেন্টরাই বেশি। আগে ঢাবিতে জিপিএ মার্ক ছিল ৮০। তখন রেজাল্ট অনেকটাই প্রভাব ফেলতো। তবুও আমার এক বন্ধু ৪.৭৫ পেয়েও ঢাবিতে ৯৯তম পজিশন নিয়ে আইন বিভাগে পড়েছে। আমার জিপিএ ৪.৫৭ ছিল। আলহামদুলিল্লাহ আমিও চান্স পেয়েছিলাম ঢাবিতে। আর বর্তমানে তো জিপিএ মার্ক মাত্র ২০। যারা জিপিএ-৫ পেয়েছে তাঁদের চেয়ে আপনাদের মার্কের ডিফারেন্স ১-২। তাই হতাশ না হয়ে ভাল ভাবে পড়াশুনা করুন। দিনশেষে বিশ্ববিদ্যালয়ে চান্স পেলে কেউ কোনদিন আপনার জিপিএ জিজ্ঞাসা করবেনা। তাই ভালভাবে পড়াশোনা করুন। এই ক্যাটাগরির স্টুডেন্টদের চান্স পাওয়ার হার অনেক বেশি।

👉কোন বিশ্ববিদ্যালয়ে কত জিপিএ থাকলে এক্সাম দিতে পারবেন:

 ঢাকা বিশ্ববিদ্যালয়:

মানবিক ও বাণিজ্য বিভাগ:
এসএসসি এবং এইসএসসিতে ন্যূনতম জিপিএ ৩.০০ পেলে এবং মোট জিপিএ-৭.৫০ থাকলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক্সাম দিতে পারবেন।

বিজ্ঞান বিভাগ:
উভয় পরীক্ষায় ন্যূনতম ৩.৫ এবং মোট জিপিএ-৮ 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:

মানবিক বিভাগ:
উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ-৮.০০ 

বি.দ্র. বাংলা ও ইংরেজিতে বি গ্রেডের নিচে পাইলে জাবিতে এক্সাম দেওয়া যাবেনা।। এছাড়া বাংলা ও ইংরেজিতে  A- না থাকলে অনেক সাব্জেক্টের শর্ত পূরণ হবেনা।

বিজ্ঞান বিভাগ:
উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ এবং মোট জিপিএ-৮.৫০ (এ ইউনিট), ৯.০০ (ডি ইউনিট)

বাণিজ্য: 
উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ-৭.৫০

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়:

মানবিক বিভাগ: 
উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং মোট জিপিএ-৬.০০ থাকতে হবে। 

বিজ্ঞান বিভাগ:
উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ-৮.০০

বাণিজ্য বিভাগ: 
উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং মোট জিপিএ-৬.৫০

👉যাদের আবেদন করার মত যোগ্যতা আছে তাঁরা ভাল ভাবে পড়াশুনা করেন। এখনো অনেক সময় আছে। ইনশাআল্লাহ জিপিএ কম হলেও বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে যাবেন। 

👉জাবিতে বিভিন্ন সাব্জেক্ট পাওয়ার জন্য জিপিএ মার্কের কন্ডিশনসহ ভর্তি পরীক্ষায় ও কন্ডিশন থাকে। তাই কারো জাবিতে ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্যতা অর্জন না হলে হতাশ হওয়ার কিছু নেই৷ আপনারা ঢাবি এবং গুচ্ছসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তুতি নিতে থাকেন। জাবিতেই চান্স পেতে হবে এ রকম কোন কথা নেই।।

👉সবশেষ কথা, রেজাল্ট যাইহোক যদি আবেদনের ন্যূনতম যোগ্যতা থাকে তাহলে ১ মিনিট ও হতাশাগ্রস্ত না থেকে পড়াশোনা শুরু করেন। এখনো পর্যাপ্ত সময় আছে। শেষ হাসি আপনিই হাসবেন ইনশাআল্লাহ। 

মানবিক বিভাগের সম্পূর্ণ প্রস্তুতি নেওয়ার জন্য আমি আপনাদের সাথে আছি সবসময়। রেজাল্ট পরবর্তী ১টি ব্যাচ শুরু করতে যাচ্ছি। ১টির বেশি ব্যাচ নেওয়া সম্ভব না কারণ ২ মাস যাবত ৫টি ব্যাচ পড়াচ্ছি। তাই আসন সংখ্যা খুবই সীমিত। কেউ ভর্তি হতে চাইলে বা পরিচিত কেউ ভর্তি হতে চাইলে দ্রুত আমার সাথে যোগাযোগ করবেন। 

সবার জন্য শুভকামনা রইলো।

এডমিশন বিষয়ক কারো কোন জিজ্ঞাসা থাকলে জানাবেন। উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ। 

আমার ফেসবুক বন্ধুদের বলব আপনারা যারা জিপিএ-৫ না পেয়েও বিশ্ববিদ্যালয়ে পড়েছেন বা এখনো পড়তাছেন তাঁরা কমেন্ট করে দিকনির্দেশনা দিতে ছোট ভাই-বোনদের সহায়তা করবেন। ধন্যবাদ 

________ 
এসবি ইউনিভার্সিটি এডমিশন প্রাইভেট
যোগাযোগ: 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Search This Blog